PDFSource

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography PDF in Bengali

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography Bengali PDF Download

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography Bengali PDF Download for free using the direct download link given at the bottom of this article.

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography PDF Details
নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography
PDF Name নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography PDF
No. of Pages 9
PDF Size 0.62 MB
Language Bengali
CategoryEnglish
Download LinkAvailable ✔
Downloads17
If নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography is a illigal, abusive or copyright material Report a Violation. We will not be providing its PDF or any source for downloading at any cost.

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography Bengali

Here in this article, we have brought for you নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography in Bengali PDF Netaji Subhash Chandra Bose is one of the greatest and most famous personalities of India, who has done a lot for the country.

Subhas Chandra Bose was born on January 23, 1897, to Prabhavati Bose (born Dutt) and Jankinath Bose in Cuttack – in what is now the Indian state of Odisha, but was then the Orissa Division of Bengal in British India. For more information about the life story of Netaji Subhas Chandra Bose, you can download the given PDF.

নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী PDF | Netaji Subhash Chandra Bose Biography in Bengali PDF – Summary

নেতাজী সুভাষচন্দ্র বসু ছিলেন একজন ভারতের স্বাধীনতা সংগ্রামের এক চিরস্মরণীয় কিংবদন্তি নেতা। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে নেতাজী সুভাষচন্দ্র বসু হলেন এক উজ্জ্বল ও মহান চরিত্র যিনি এই সংগ্রামে নিজের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন। নেতাজী সুভাষচন্দ্র বসু  নেতাজি নামে সমধিক পরিচিত। ২০২১ সালে ভারত সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার জন্মবার্ষিকীকে জাতীয় পরাক্রম দিবস বলে ঘোষণা করেন। সুভাষচন্দ্র পরপর দুইবার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। কিন্তু গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত, কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা টীকা এবং বিরুদ্ধ-মত প্রকাশ করার জন্য তাকে পদত্যাগ করতে হয়। সুভাষচন্দ্র মনে করতেন, মোহনদাস করমচাঁদ গান্ধীর অহিংসা এবং সত্যাগ্রহের নীতি ভারতের স্বাধীনতা লাভের জন্য যথেষ্ট নয়। এই কারণে নেতাজী সুভাষচন্দ্র বসু  সশস্ত্র সংগ্রামের পথ বেছে নিয়েছিলেন।

সুভাষচন্দ্র ফরওয়ার্ড ব্লক নামক একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন এবং ব্রিটিশ শাসন থেকে ভারতের সত্বর ও পূর্ণ স্বাধীনতার দাবি জানাতে থাকেন। ব্রিটিশ কর্তৃপক্ষ তাঁকে এগারো বার কারারুদ্ধ করে। নেতাজী সুভাষচন্দ্র বসু এর বিখ্যাত উক্তি “তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো।” দ্বিতীয় বিশ্বযুদ্ধ ঘোষিত হওয়ার পরেও তার মতাদর্শের কোনো পরিবর্তন ঘটেনি; বরং এই যুদ্ধকে ব্রিটিশদের দুর্বলতাকে সুবিধা আদায়ের একটি সুযোগ হিসেবে দেখেন। যুদ্ধের সূচনালগ্নে তিনি লুকিয়ে ভারত ত্যাগ করে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও জাপান ভ্রমণ করেন ভারতে ব্রিটিশদের আক্রমণ করার জন্য সহযোগিতা লাভের উদ্দেশ্যে।

জাপানিদের সহযোগিতায় তিনি আজাদ হিন্দ ফৌজ পুনর্গঠন করেন এবং পরে নেতাজী সুভাষচন্দ্র বসু  নেতৃত্ব প্রদান করেন। এই বাহিনীর সৈনিকেরা ছিলেন মূলত ভারতীয় যুদ্ধবন্দি এবং ব্রিটিশ মালয়, সিঙ্গাপুরসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য অঞ্চলে কর্মরত মজুর। জাপানের আর্থিক, রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক সহায়তায় তিনি নির্বাসিত আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠা করেন এবং আজাদ হিন্দ ফৌজের নেতৃত্বদান করে ব্রিটিশ মিত্রবাহিনীর বিরুদ্ধে ইম্ফল ও ব্রহ্মদেশে (বর্তমান মায়ানমার) যুদ্ধ পরিচালনা করেন। ব্রিটিশদের বিরুদ্ধে নাৎসি ও অন্যান্য যুদ্ধবাদী শক্তিগুলির সঙ্গে মিত্রতা স্থাপনের জন্য কোনো কোনো ঐতিহাসিক ও রাজনীতিবিদ সুভাষচন্দ্রের সমালোচনা করেছেন; এমনকি কেউ কেউ তাকে নাৎসি মতাদর্শের প্রতি সহানুভূতিসম্পন্ন বলে অভিযুক্ত করেছেন।

তবে ভারতে অন্যান্যরা তার ইস্তাহারকে রিয়েলপোলিটিক (নৈতিক বা আদর্শভিত্তিক রাজনীতির বদলে ব্যবহারিক রাজনীতি)-এর নিদর্শন বলে উল্লেখ করে তার পথপ্রদর্শক সামাজিক ও রাজনৈতিক ভাবাদর্শের প্রতি সহানুভূতি পোষণ করেছেন। উল্লেখ্য, কংগ্রেস কমিটি যেখানে ভারতের অধিরাজ্য মর্যাদা বা ডোমিনিয়ন স্ট্যাটাসের পক্ষে মত প্রদান করে, সেখানে সুভাষচন্দ্রই প্রথম ভারতের পূর্ণ স্বাধীনতার পক্ষে মত দেন।

জওহরলাল নেহরুসহ অন্যান্য যুবনেতারা তাকে সমর্থন করেন। শেষ পর্যন্ত জাতীয় কংগ্রেসের ঐতিহাসিক লাহোর অধিবেশনে কংগ্রেস পূর্ণ স্বরাজ মতবাদ গ্রহণে বাধ্য হয়। ভগৎ সিংয়ের ফাঁসি ও তার জীবন রক্ষায় কংগ্রেস নেতাদের ব্যর্থতায় ক্ষুব্ধ সুভাষচন্দ্র গান্ধী-আরউইন চুক্তি বিরোধী আন্দোলন শুরু করেন। তাকে কারারুদ্ধ করে ভারত থেকে নির্বাসিত করা হয়। নিষেধাজ্ঞা ভেঙে নেতাজী সুভাষচন্দ্র বসু  ভারতে ফিরে এলে আবার তাকে কারারুদ্ধ করা হয়।

You can download নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী PDF | Netaji Subhash Chandra Bose Biography in Bengali PDF by clicking on the following download button.


নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography PDF Download Link

Report This
If the download link of Gujarat Manav Garima Yojana List 2022 PDF is not working or you feel any other problem with it, please Leave a Comment / Feedback. If নেতাজী সুভাষ চন্দ্র বসু জীবনী | Netaji Subhash Chandra Bose Biography is a illigal, abusive or copyright material Report a Violation. We will not be providing its PDF or any source for downloading at any cost.

Leave a Reply

Your email address will not be published.